স্মিথ-ওয়ার্নারের প্রতি ‘দুয়োধ্বনি’ ফেরানোর চেষ্টা করবেন না মরগান

0
236

বিশ্বকাপে আগামীকালের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার দুই তারকা খেলোয়াড় স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে দর্শকরা কেমন আচরণ করবে সেটা বলে দেয়াটা তার দায়িত্ব নয় বলে সাফ জানিয়ে দিলেন ইংল্যান্ড অধিনায়ক ইয়োইন মরগান।
বল টেম্পারিং কেলেঙ্কারীর কারণে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর থেকেই ইংল্যান্ডের মাটিতে কিছু দর্শক ওয়ার্নার ও স্মিথকে দুয়োধ্বনি দিচ্ছেন।
অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার এ ধরনের বিদ্রুপ বন্ধ করতে দর্শকদের প্রতি আহবান জানিয়েছেন। ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ নিজ নিজ সমর্থকদের প্রতি এমন আচরণ করতে নিষেধ করেছেন।
অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচটি আগামীকাল লর্ডসে অনুষ্ঠিত হবে। ‘হোম অব ক্রিকেটে’ দর্শকরা স্বভাবগতভাবেই ভদ্র ও ন¤্র। কিন্তু ওয়ার্নার ও স্মিথের প্রতি সম্মান দেখানোর বিষয়ে কোন আবেদন জানাতে অস্বীকার করেন মরগান।
তিনি আজ সাংবাদিকদের বলেন,‘ আমি কোন কিছুই আশা করছিনা। আমার মনে হয় দেশের ভক্ত ও সমর্থকরা বিভিন্ন প্রতিক্রিয়া দেখাবে, যেমনটা বিশ্ব জুড়েই দেখিয়ে থাকে। সুতরাং আমরা দেখব।’
‘সমর্থকরা অনেক অর্থ ব্যয় করে খেলা দেখতে আসে, তারা করে। এবং অনেক দিক থেকেই খেলাধুলা সুন্দর কেননা এটা দূর দুরান্ত থেকে জনগণকে আকৃস্ট করে।
‘ এবং কখনো কখনো আপনি দেখবেন মাঠের দর্শকরা উভয় দলের খেলোয়াড়দের প্রতিই সমর্থন ব্যক্ত করে।
মেনে নিতে সময় লাগবে।’
তিনি আরো বলেন,‘ খেলা প্রেমিরা কিভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করবে আপনি জানেননা।’
‘মাত্র দু’জন ব্যক্তিতে শাস্তি দেয়া হয়েছে, তারা রশাস্তি ভোগ করেছে এবং খেলায় ফিরেছে, এর মানে এই নয় যে, ক্রিকেট সম্প্রদায় খুব সহজভাবে তাদের মেনে নেবে। এ জন্য সময় প্রয়োজন।’
ওয়ার্নার ও স্মিথের প্রতি সমর্থকদের সদয় হওয়ার জন্য অস্ট্রেলিয়ার আবেদনকে দ্বৈত আচরণ বলে অভিহিত করেন ইংল্যান্ড ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। কারণ এর আগে নিজ মাঠে এ্যাশেজ সিরিজে ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডকে কটুক্তির আহবান জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক কোচ ড্যারেন লেহম্যান।
বেয়ারস্টোর মন্তব্যের বিষয়ে জানতে জানতে চাইলে মরগান বলেন,‘ এ বিষয়ে আমার কোন ধারনা নেই। আমি মনে করি প্রতিটি উদাহরণই আলাদা, প্রতিটি সময়ই ভিন্ন। আমি মনে করি এটা অনেক আগের ঘটনা, ভিন্ন সময়ে। আমি জানিনা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here